1. abunayeem175@gmai.com : Abu Nayeem : Abu Nayeem
  2. sajibabunoman@gmail.com : abu noman : abu noman
  3. asikkhancoc085021@gmail.com : asik085021 :
  4. nshuvo195@gmail.com : Nasim Shuvo : Nasim Shuvo
  5. nomun.du@gmail.com : Agri Nomun : Agri Nomun
  6. rajib.naser@gmail.com : Abu Naser Rajib : Abu Naser Rajib
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৮:১৫ অপরাহ্ন

গরুর নাম ‘হামাস’ রাখল কিশোরী, দাম কত জানেন? (ভিডিও)

যুগান্তর ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১

কোরবানি ঈদ এলেই খামারের সেরা গরুকে পছন্দের একটি নাম দিয়ে হাটে নিয়ে যান খামারীরা।

কেউ কেউ তার প্রিয় তারকার নামে বা জনপ্রিয় ব্যক্তির নামে গরুর নাম রাখেন। যে কারণে শাকিব খান, হিরো আলম নামগুলোও বাদ পড়েনি। এছাড়াও কালো মানিক, চেয়ারম্যান, বস, রাজা মিয়া আরো কত নামের গরু দেখা যাচ্ছে।

তবে প্রিয় সংগঠনের নামে প্রিয় গরুর নাম রাখল এক কিশোরী। সে তার গরুর নাম দিয়েছে – হামাস।

গাজীপুর জেলার কালিগঞ্জ থানার হরিপুর গ্রামের একটি খামারে বড় হয়েছে বিশাল আকারের এই গরু। এর ওজন  ১ টনের বেশি। অর্থাৎ ২৭ মনের কিছু বেশি।

খামারের মালিক জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্সের শিক্ষার্থী জাহিদ হাসান বলেন, আড়াই বছর আগে দেড় লাখ টাকা দিয়ে গরুটি কেনেন তিনি। প্রাকৃতিক উপায়ে লালন পালন করে এখন গরুটির ওজন ১ টনের বেশি।

কালিগঞ্জ থানায় এতো বড় গরু নেই বলে জানান তিনি। সারা দেশেও এতো বড় গরু খুঁজে পাওয়া যাবে না বলে দাবি তার। এর দাম সাড়ে ১০ লাখ হাঁকাচ্ছেন জাহিদ। তবে দরদামের সুযোগ রয়েছে।

গরুর নাম হামাস রাখার কারণ জানতে চাইলে জাহিদের বোনের মেয়ে তাসমিয়া বলে, টিভিতে দেখেছি, খবরে শুনেছি, দখলদার ইসরাইলি বাহিনীর অত্যাধুনিক অস্ত্রের বিরুদ্ধে ফিলিস্তিনিদের জয় এনে দিয়েছে হামাস সংগঠন। ইসরাইল যেমন মুসলিম সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধে জয় লাভ করতে পারেনি, তেমনি আমাদের এই গরুর সঙ্গেও আর কোনো গরু প্রতিযোগিতায় পারবে না। তাই এই নাম রেখেছি।

এ বিষয়ে জাহিদ হাসান বলেন, গরুর নাম দেওয়া এখন একটা ট্রেন্ডে পরিণত। কিন্তু দেখা গেছে, একই নামের অনেক গরু। যেমন আমার উপজেলাতেই বাহাদুর নামে পাঁচটি গরু এবারের হাটে উঠবে। তাই ভাগনির দেওয়া হামাস নামটি আমার বেশ পছন্দ হয়েছে। এই নামে গোটা বাংলাদেশে আর কোনো গরু নেই।

এদিকে হামাসকে দেখতে দূরদুরান্ত থেকে মানুষ ছুটে আসছে।

আওলাদ হোসেন নামে এক ব্যক্তি বলেন, আমার বাড়ি অনেক দূরে। এই করোনাতেও এই গরু দেখতে আসছি। আমি এই প্রথম এতো বড় গরু দেখলাম। এটা দেখে অনেকেই গরু পালনে উদ্বুদ্ধ হবেন।

ভিডিওতে দেখুন –

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।