1. abunayeem175@gmai.com : Abu Nayeem : Abu Nayeem
  2. sajibabunoman@gmail.com : abu noman : abu noman
  3. asikkhancoc085021@gmail.com : asik085021 :
  4. nshuvo195@gmail.com : Nasim Shuvo : Nasim Shuvo
  5. nomun.du@gmail.com : Agri Nomun : Agri Nomun
  6. rajib.naser@gmail.com : Abu Naser Rajib : Abu Naser Rajib
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৮:৪৭ পূর্বাহ্ন

কোভিড-১৯: টিকা পেতে দেরির কথা জানাল বেক্সিমকো ফার্মা

নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১

বাংলাদেশে সেরাম ইনস্টিটিউটের টিকার ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ বেক্সিমকো ফার্মা বুধবার লন্ডন স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে, ভারত সরকার রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলে আলোচনার মাধ্যমে বাংলাদেশের টিকার চালান পাওয়ার নতুন সূচি নির্ধারণ করা হবে।

সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ করোনাভাইরাসের টিকা কিনতে গত বছরের নভেম্বরে ত্রিপক্ষীয় চুক্তি করে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে তিন কোটি ডোজ টিকা পাওয়ার কথা ছিল বাংলাদেশের।

বেক্সিমকো ফার্মা বাংলাদেশের ওই টিকা সংরক্ষণ এবং সারা দেশে সরবরাহের দায়িত্বে রয়েছে এবং সেজন্য তারা আলাদা ‘ফি’ পাবে বলে লন্ডন স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে।

জানুয়ারিতে ৫০ লাখ ডোজ পাওয়ার পর ভারতে ব্যাপক সংক্রমণের মধ্যে বিপুল চাহিদা তৈরি হওয়ায় এবং বিশ্বজুড়ে টিকার সঙ্কটের কারণে ফেব্রুয়ারির চালানে বাংলাদেশ ২০ লাখ ডোজ হাতে পায়। এরপর কেনা টিকার আর কোন চালান আসেনি।

লন্ডন স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বেক্সিমকো ফার্মা বলেছে, “ভারতে কোভিড-১৯ ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়ায় সেদেশের সরকার টিকা রপ্তানিতে সাময়িক নিয়ন্ত্রণ আরোপ করেছে। এর ফলে টিকা সরবরাহে কিছুটা দেরি হতে পারে বলে বেক্সিমকো ফার্মা ধারণা করছে, কারণ এসআইআই তাদের পরিকল্পনামাফিক মাসিক সরবরাহ নিশ্চিত করতে পারবে না।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।